Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ এয়ারলাইনস এয়ারপোর্ট ট্যুরিজম হোটেল এন্ড রিসোর্টস ফুড এন্ড বেভারেজ ট্রাভেল ভিন্নরকম আইটি অফার

৩৬ ঘন্টার বিচিত্র রুপ!

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার শিয়ালদহ স্টেশন থেকে ট্রেন ছাড়ল স্থানীয় সময় দুপুর একটা ১০ মিনিটে। রেলস্টেশনে পৌছা এবং ট্রেনে ওঠার আগ পর্যন্ত বাঙালিদেরই বেশি চোখে পড়লো। কিন্তু ট্রেনে টানা ৩৬ ঘন্টার যাত্রায় একে একে বুঝতে পারলাম এটি বাঙালি অধ্যুষিত পশ্চিম বাংলা থেকে ছাড়লেও এর ভেতরে রয়েছে নানা বিচিত্রতা। পথে যেতে যেতে ট্রেনের ভেতর এবং বাইরে এই বিচিত্রতার ঝাঁপি খুলতে লাগলো।  

ঘুরে অাসুন অামাদের কাশ্মীর

সাবদি গ্রামটি দেখে অামার প্রথম যে কথাটি মনে হল হল অামরা ৩০ হাজার টাকা খরচ করে কাশ্মির যাই ফুল বাগান দেখতে অার ৩০০ টাকা খরচ করে কেন সাবদি গ্রামে যাইনা? সাবদি নারানগঞ্জ এর বন্দর থানা থেকে ৬ কি:মি: দুরের একটি গ্রাম। এ গ্রামের প্রায় ২০০ চাষী পুরো গ্রম জুড়ে ফুলের চাষ করে জীবিকা নির্বাহ করেন। প্রতিদিন খুব সকালে ফুল কেটে নারায়নগঞ্জ নিয়ে বিক্রি করেন। কখোনো বা পাইকার এসেও নিয়ে যায়য়।

সৌন্দর্য সোহাগী সিঙ্গাপুর

ক দিন অসময়ে বেজে উঠল মোবাইল। চমকে স্ক্রিনের দিকে তাকিয়ে দেখি, অফিস থেকে কর্তাবাবুর ফোন! আমাকে অবাক করে তিনি জানালেন, সিঙ্গাপুরের সেন্টোসা আইল্যান্ডে ক’দিনের কনফারেন্স— আমরা যদি যেতে চাই, তা হলে তাড়াতাড়ি জানাতে হবে।

আমার ‘হ্যাঁ’ শোনার পর একে একে বুকিং হল বিমানের টিকিট, হোটেল।
 

অস্ট্রেলিয়ায় ঝটিকা সফর

যখন বয়স কম ছিল তখন দেশ-বিদেশ ঘুরে বেড়ানোর একটা শখ ছিল, এখন আর সেই শখ নেই। পৃথিবীর নানা বিচিত্র দেশ থেকে নিজের সাদামাটা দেশটাকেই বেশি ভালো লাগে। তবে আমি কখনও বিষুব রেখা পার হইনি। তাই দক্ষিণ গোলার্ধের রাতের আকাশের নক্ষত্ররাজি দেখতে কেমন লাগে সেটা নিয়ে একটা সূক্ষ্ম কৌতূহল ছিল।

দক্ষিণের জলরাজ্যে :

যারা দেশ বিদেশের ফ্লোটিং মার্কেট দেখে হা পিত্যেস করেন তারা দেখে আসুন বরিশাল আর পিরোজপুরের জলের এক স্বর্গ রাজ্য। গ্যারান্টি দিচ্ছি ভুলে যাবেন জীবনের সব আক্ষেপ, গর্ব ভরে যাবে বুক দেশে এমন সুন্দর একটি জায়গা আছে বলে। ট্রিপ টু বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠান বিদেশি ট্রাভেলারদের প্রতিমাসে ৫-৬ টি ট্যুর পরিচালনা করছে এ জলরাজ্যে জন্য। এ ট্যুর করে তাদের অনেকেই বলেছেন জীবনের শ্রেষ্ঠতম একটি ট্যুর করেছেন তারা।

ভিসা লাগবে না ইন্দোনেশিয়া যেতে

বাংলাদেশি পর্যটকদের বিনা ভিসায় ইন্দোনেশিয়া ভ্রমণের সুবিধা দিয়েছে দেশটি। তবে ৩০ দিনের কম সময়ের মধ্যে পর্যটকদের দেশটি ত্যাগ করতে হবে। ইন্দোনেশিয়ায় বাংলাদেশি রাষ্ট্রদূত নাজমুল কুয়াউনাইন গতকাল বুধবার সাংবাদিকদের জানান, ভিসা ছাড়া প্রবেশের জন্য বাংলাদেশিদের ইন্দোনেশিয়ার বিমানবন্দরে ৩০ ডলার পরিশোধ করতে হবে। 

শত বছরের ঐতিহ্য স্টিমার ভ্রমণ

বাংলাদেশের পরিবহন জগতে রকেট স্টিমারের রয়েছে বিশাল ভুমিকা। প্রায় শত বছর ধরে এগুলো চলাচল করছে। বৃটিশ শাসনামলে এগুলো ঢাকা/বরিশাল, বরিশাল-গোয়ালন্দ যোগাযোগ রক্ষা করতো। তখনকার মানুষ এ স্টিমারে করে গোয়ালন্দ গিয়ে ট্রেনে কোলকাতা যেতো। হাতে মাত্র দুটো তিন থাকলে এ রকেট ষ্টিমারে একটা স্মরনীয় ভ্রমণ করে আসতে পারেন।

ট্রাভেল-এর সর্বশেষ

প্রচ্ছদ এয়ারলাইনস এয়ারপোর্ট ট্যুরিজম হোটেল এন্ড রিসোর্টস ফুড এন্ড বেভারেজ ট্রাভেল ভিন্নরকম আইটি অফার
যোগাযোগ: [email protected]
কপিরাইট © 2018 ফ্লাইটনিউজ২৪.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.