Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ এয়ারলাইনস এয়ারপোর্ট ট্যুরিজম হোটেল এন্ড রিসোর্টস ফুড এন্ড বেভারেজ ট্রাভেল ভিন্নরকম আইটি অফার

প্রধানমন্ত্রীর জাপান সফরে তৃতীয় টার্মিনাল চুক্তি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফরেই হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণের সমঝোতা চুক্তি হচ্ছে বলে জানিয়েছে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়। ফলে চীনকে পেছনে ফেলে দেড় বিলিয়ন ডলারের কাজটি পেতে যাচ্ছে জাপান। এছাড়া এ সফরে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক বিমানবন্দর নামে নতুন একটি বিমানবন্দর নির্মাণেও সমঝোতা স্মারক সই হতে পারে।

বিমানবন্দ‌‌রের সম্ভাব্যতা যাচাই শেষ হবে ২০১৭ তে

সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) আওতায় প্রথম প্রকল্প হিসেবে ২০১০ সালের আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ প্রকল্পে নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। পরবর্তীতে পিপিপি থেকে সরে এসে নিজস্ব অর্থায়ন ও দাতা সংস্থার সহায়তায় দেশের সবচেয়ে বড় ও আধুনিক এ বিমানবন্দর নির্মাণের উদ্যোগ নেয় সরকার। এখন চলছে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ, যা ২০১৭ সালে শেষ হবে।

যাত্রীদের ত্রাতা তারা দু`জন

যাত্রী হয়রানি আর ‍দুর্ভোগ ছিলো নিত্যসঙ্গী। ব্যাগেজ কাটাছেঁড়া, ভয়-ভীতি দেখিয়ে অর্থ আদায়, আর কথায় কথায় টাকা নেওয়া পরিণত হয়েছিলো অলিখিত নিয়ম-রীতিতে। মাত্র দুজন মানুষের উদ্যোমী প্রচেষ্টায় নিত্যদিনের এসব অনিয়ম-অভিযোগ থেকে ক্রমেই বেরিয়ে আসছে দেশের প্রধান বিমানবন্দর।

কার্গো নিষেধাজ্ঞা উঠছে এ মাসেই

ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো ফ্লাইটের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার হচ্ছে চলতি মাসেই। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের একটি সূত্র এ তথ্য দিয়ে বলেছে, যুক্তরাজ্য থেকে আগত একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল বিমানবন্দরের বর্তমান সার্বিক নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্টি প্রকাশ করেছে। সব ঠিকঠাক থাকলে আগামী ২৯ এপ্রিল নিষেধাজ্ঞা প্রত্যাহারের সম্ভাবনা রয়েছে।

শাহজালালে পণ্য চুরি হচ্ছে দেদারছে

মঙ্গলবার সকাল ১০টা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো কমপ্লেক্স। কমপ্লেক্সের বারান্দাজুড়ে মালামালের ছড়াছড়ি। ভিতরে প্রবেশ নিষেধ। তবু অবাধে ঢুকছেন বহিরাগতরা। বারান্দার একদিকে হঠাৎ একটি জটলা দেখা গেল। একজন ব্যবসায়ীর চিত্কার-চেঁচামেচি। জানা গেল, নয় দিন আগে এই ব্যবসায়ী বিদেশ থেকে কোটি টাকা মূল্যের গার্মেন্ট পণ্য আমদানি করেছিলেন। কিন্তু বিমান ও কাস্টমস কর্তৃপক্ষ তার সেই মাল খুঁজে পাচ্ছে না।

ঢাকা বিমানবন্দরে কমপেনসেশন পেল সাউদিয়ার ৫ যাত্রী

জেদ্দা থেকে আসা পাঁচ যাত্রীকে অবতরণের পর পর ব্যাগ বুঝিয়ে দিতে না পারায় ‘ডিলেইড ব্যাগেজ কমপেনসেশন’ দিয়েছে সাউদিয়া এয়ারলাইন্স। জেদ্দা থেকে আসা এসভি-৮০৪ ফ্লাইটের যাত্রীদের মধ্যে বিজনেস ক্লাসের এক যাত্রী ১০০ ডলার এবং অন্য চারজন ইকোনোমি ক্লাসের যাত্রীর প্রত্যেকে ৭৫ ডলার করে পেয়েছেন।

২২০০ টন কার্গো নিয়ে বিপদে কর্তৃপক্ষ

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে সংলগ্ন এলাকাসহ বিভিন্ন স্থানে দীর্ঘ সময় ধরে পড়ে থাকা প্রায় ২২০০ টন কার্গো পণ্য নিয়ে বিমান ও কাস্টমসের মধ্যে টানাহেঁচড়া চলছে। আমদানি করা ওই সব পণ্যের সঙ্গে এয়ারওয়ে বিলের সমন্বয় না থাকায় তা খালাস বা নিলামে তোলা যাচ্ছে না। বিষয়টি নিয়ে চরম অস্বস্তিতে পড়েছে শাহজালালের নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত ব্রিটিশ প্রতিষ্ঠান। বিষয়টি সরকারের পররাষ্ট্র ও বেসামরিক বিমান মন্ত্রণালয়ের নজরে এনেছে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশন।

এয়ারপোর্ট-এর সর্বশেষ

প্রচ্ছদ এয়ারলাইনস এয়ারপোর্ট ট্যুরিজম হোটেল এন্ড রিসোর্টস ফুড এন্ড বেভারেজ ট্রাভেল ভিন্নরকম আইটি অফার
যোগাযোগ: [email protected]
কপিরাইট © 2018 ফ্লাইটনিউজ২৪.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.