Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ এয়ারলাইনস এয়ারপোর্ট ট্যুরিজম হোটেল এন্ড রিসোর্টস ফুড এন্ড বেভারেজ ট্রাভেল ভিন্নরকম আইটি অফার
08 May 2016   07:29:15 PM   Sunday BdST A- A A+ Print this E-mail this

ইন্দোনেশিয়ায় প্লেনে ঝাঁকুনিতে আহত ১৭

ফ্লাইটনিউজ২৪.কম
 ইন্দোনেশিয়ায় প্লেনে ঝাঁকুনিতে আহত ১৭

ইন্দোনেশিয়ার আকাশে আবারও এয়ার টার্বুল্যান্স বা ঝাঁকুনির শিকার হয়েছে একটি উড়োজাহাজ। এ ঘটনায় আহত হয়েছেন ‍অন্তত ১৭ জন।

শনিবার (৭ মে) হংকং এয়ারলাইন্সের ওই ফ্লাইটটি এ টার্বুল্যান্সের শিকার হয়। দেশটির এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে চীনা রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, ফ্লাইটটি ইন্দোনেশিয়ার বালি ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে উড্ডয়নের এক ঘণ্টার মধ্যে টার্ব‍ুল্যান্সের শিকার হয়। ঝাঁকুনির মাত্রা এতোই ছিল যে পরবর্তী সময়ে উড়োজাহাজটি ছেড়ে আসা এয়ারপোর্টে অবতরণ করতে বাধ্য হয়।

আরেক কর্মকর্তা জানান, এ দুর্ঘটনায় আহত ১২ জনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। এছাড়া অন্যরা সামান্য পরিমাণ আহত হওয়ায় এয়ারপোর্টের ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়েছে।

এর আগে, ৪ মে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবী থেকে ইন্দোনেশিয়ায় যাওয়ার পথে টার্বুল্যান্সের শিকার হয় ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইট। এতে আহত হন ফ্লাইটটির ৩০ জন যাত্রী।

উড়োজাহাজ যখন স্বাভাবিক ও মসৃণ বায়ুপ্রবাহের ভেতর দিয়ে উড়ে তখন কোনো ঝাঁকুনি লাগে না। এই অবস্থাকে বলা হয় স্মুথ ফ্লাইট। কিন্তু বায়ুপ্রবাহ যখন অমসৃণ হয় তখনই উড়ন্ত উড়োজাহাজে খানিক দোলা, ঝাঁকুনি, ক্রমাগত ওঠা-নামার পরিস্থিতি তৈরি হয়। এই অবস্থাকে বলা হয় টার্বুল্যান্স। মাত্রা বিশেষে এটি হালকা, মাঝারি বা বড় হতে পারে।

এয়ার পকেট, জেট স্ট্রিম, লঘু চাপ, পতনশীল এবং ঘূর্ণায়িত বাতাসের আবর্তনে এই অমসৃণ অবস্থার সৃষ্টি হয়, যে কারণে উড়োজাহাজ ঝাঁকাতে থাকে।

এয়ার পকেট হচ্ছে কোনো এক জায়গার কেন্দ্রীভূত কম ঘনত্বের বায়ু বলয়, যেখানে বায়ুপ্রবাহ নিম্নমুখী। এয়ার পকেটে পড়লে উড়োজাহাজ হঠাৎ করেই খানিকটা নিচে নেমে যায়। আর জেট স্ট্রিম হচ্ছে দ্রুতগতির বায়ুপ্রবাহ। জেট স্ট্রিম হচ্ছে সবচেয়ে শক্তিশালী। জেট স্ট্রিম উড়োজাহাজ রুটের অনুকূলে থাকলে নির্ধারিত সময়ের আগেই গন্তব্যে পৌঁছে যাওয়া যায়। আর প্রতিকূলে থাকলে ঝাঁকুনি খেতে খেতে খানিকটা বিলম্বে পৌঁছাতে হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এয়ারলাইনস-এর সর্বশেষ

প্রচ্ছদ এয়ারলাইনস এয়ারপোর্ট ট্যুরিজম হোটেল এন্ড রিসোর্টস ফুড এন্ড বেভারেজ ট্রাভেল ভিন্নরকম আইটি অফার
যোগাযোগ: [email protected]
কপিরাইট © 2018 ফ্লাইটনিউজ২৪.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.