Find us on facebook Find us on twitter Find us on you tube RSS feed
প্রচ্ছদ এয়ারলাইনস এয়ারপোর্ট ট্যুরিজম হোটেল এন্ড রিসোর্টস ফুড এন্ড বেভারেজ ট্রাভেল ভিন্নরকম আইটি অফার
28 Apr 2016   08:11:13 PM   Thursday BdST A- A A+ Print this E-mail this

সবচেয়ে কম পর্যটক আসছে বাংলাদেশে

ট্যুরিজম করেসপন্ডেন্ট
ফ্লাইটনিউজ২৪.কম
 সবচেয়ে কম পর্যটক আসছে বাংলাদেশে

দেশের পর্যটন খাতের উন্নয়ন ও বিদেশী পর্যটক আকর্ষণে গত কয়েক বছরে নানা উদ্যোগ নিয়েছে সরকার। কিন্তু রাজনৈতিক অস্থিরতার পাশাপাশি ভাবমূর্তি সংকটের কারণে খুব একটা সাফল্য আসেনি এতে। মেলেনি আশানুরূপ পর্যটক। ফলে জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় বিদেশী পর্যটক আকর্ষণে বিশ্বে বাংলাদেশের অবস্থান সবচেয়ে নিচে।

প্রাইসওনোমিকসের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ ও তা বিশ্লেষণের মাধ্যমে প্রতিবেদন তৈরি করে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিস্কোভিত্তিক প্রতিষ্ঠান প্রাইসওনোমিকস।

প্রতিবেদনটি তৈরিতে একটি দেশের মোট জনসংখ্যা ও দেশটিতে আসা মোট বিদেশী পর্যটকের সংখ্যার অনুপাত বিশ্লেষণ করেছে প্রাইসওনোমিকস। এ অনুপাতের ভিত্তিতে বিশ্বের সবচেয়ে বেশি ও সবচেয়ে কম পর্যটক আকর্ষণকারী দেশগুলোর নতুন একটি তালিকা প্রকাশ করেছে তারা। এ তালিকা অনুযায়ী সবচেয়ে কম পর্যটক আকর্ষণকারী দেশ হলো বাংলাদেশ। এদিক দিয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে আফ্রিকার দেশ গিনি ও ইউরোপের দেশ মলদোভা।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের প্রতি ১ হাজার ২৭৩ জন স্থানীয় মানুষের বিপরীতে মাত্র একজন বিদেশী পর্যটক ভ্রমণে আসে। এক্ষেত্রে বাংলাদেশের জনসংখ্যা ধরা হয়েছে ১৫ কোটি ৯০ লাখ। এ তালিকার অন্য দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সংখ্যার ব্যবধানটা অনেক বেশি। গিনিতে প্রতি ৩৭২ জন স্থানীয় মানুষের বিপরীতে একজন পর্যটক গেছেন,  আর মালদোভায় গেছেন ৩২৩ জনের বিপরীতে একজন।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতে প্রতি ১৬৯ জন স্থানীয় বাসিন্দার বিপরীতে একজন বিদেশী পর্যটক, নেপালে ৩৬ জনের বিপরীতে একজন ও মালদ্বীপে প্রতি একজনের বিপরীতে তিনজন বিদেশী পর্যটক যান।

এ বিষয়ে ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) পরিচালক ও প্যাসিফিক এশিয়া ট্রাভেল লিমিটেড (পিএটিএ) বাংলাদেশ চ্যাপ্টারের মহাসচিব তৌফিক রহমান বণিক বার্তাকে বলেন, বিগত কয়েক বছরে রাজনৈতিক সংকটসহ নানা কারণে বাংলাদেশ ভ্রমণ এড়িয়ে চলছে বিদেশী পর্যটকরা। চলতি বছরও বিদেশী পর্যটকদের পূর্বনির্ধারিত ভ্রমণ বাতিল অব্যাহত রয়েছে। বাংলাদেশ সম্পর্কে বিদেশীদের আস্থার সংকট কাটাতে হলে পর্যটন মন্ত্রণালয়ের উদ্যোগে পর্যটনসংশ্লিষ্ট উদ্যোক্তা ও বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে আন্তঃমন্ত্রণালয় টাস্কফোর্স গঠন করতে হবে। পাশাপাশি যেসব দেশ থেকে বাংলাদেশে পর্যটক আসে, সেসব দেশে প্রচারণা বাড়াতে হবে।

প্রতিবেদন অনুযায়ী, জনসংখ্যা অনুপাতে সবচেয়ে বেশি বিদেশী পর্যটক আগমনের দেশের তালিকায় রয়েছে এন্ডোরা, আরুবা ও মোনাকো। তালিকায় গত এক দশকে পর্যটনের উর্বরভূমি হয়ে ওঠা দেশগুলোর নামও এসেছে। এসব দেশের মধ্যে জর্জিয়া, ভুটান ও কঙ্গো-ব্রাজাভিল শীর্ষস্থানীয়।

স্থানীয় মানুষের বিপরীতে সবচেয়ে বেশি পর্যটক আগমনকারী দেশ এন্ডোরা। ফ্রান্স ও স্পেনের মধ্যবর্তী পিরেনিজ পর্বতমালায় অবস্থিত ছোট্ট দেশটির মোট জনসংখ্যা মাত্র ৭৩ হাজার। কিন্তু এর জনপ্রিয় স্কি রিসোর্ট, ঐতিহাসিক গির্জা ও প্রিস্টিন লেক দেখার জন্য প্রতি বছর ২৩ লাখ পর্যটক আসে। ফলে প্রতি বছর দেশটির প্রতি একজন বাসিন্দার বিপরীতে ৩২ জন পর্যটকের সমাগম ঘটে।

এছাড়া পর্যটকদের জনপ্রিয় তালিকায় থাকা আরুবায় প্রতি একজন বাসিন্দার বিপরীতে প্রায় ১১ জন বিদেশী পর্যটক, মোনাকোয় প্রতি একজন বাসিন্দার বিপরীতে প্রায় নয়জন ও বাহরাইনে প্রতি একজন বাসিন্দার বিপরীতে প্রায় আটজন বিদেশী পর্যটকের আগমন ঘটে। তবে জনপ্রিয় পর্যটন নগরীর দেশ ফ্রান্স, স্পেন ও ইতালি এ তালিকার শীর্ষ ২৫-এ স্থান করে নিতে পারেনি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত পাঁচ অর্থবছরে বিদেশী পর্যটকদের মাধ্যমে ৪ হাজার ৪৪৬ কোটি ৬৫ লাখ ৭ হাজার টাকা বৈদেশিক মুদ্রা আয় হয়েছে। পর্যটন বর্ষ হওয়ায় চলতি অর্থবছরও এ খাত থেকে উল্লেখযোগ্য পরিমাণ বৈদেশিক মুদ্রা আয়ের আশা করেছিল সরকার। কিন্তু একের পর এক বুকিং বাতিলের ঘটনায় এখন এ খাতের আয় নিয়ে সন্দিহান সংশ্লিষ্টরা।

বিদেশী পর্যটক আগমন প্রসঙ্গে রিভারাইন ট্যুরসের প্রধান নির্বাহী কর্মকর্তা ও টোয়াব পরিচালক (জনসংযোগ) সৈয়দ মাহবুবুল ইসলাম বুলু জানান, গত অক্টোবরে শুরু হয়েছে চলতি পর্যটন মৌসুম। এ মৌসুমকে কেন্দ্র করে অনেকগুলো ইতালীয় পর্যটকের গ্রুপের বুকিং ছিল, যা একে একে বাতিল হচ্ছে। কেবল রিভারাইন ট্যুরসের ১৬টি ইতালীয় গ্রুপ ভ্রমণ বাতিল করেছে। প্রতিটি গ্রুপে ১৫ জনের বেশি ইতালীয় নাগরিক আসার কথা ছিল। তিনি বলেন, সব ধরনের প্রস্তুতি নেয়ার পরও শুধু নিরাপত্তাহীনতার কারণ দেখিয়ে ইতালীয় পর্যটকরা তাদের বুকিং বাতিল করছে। 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ট্যুরিজম-এর সর্বশেষ

প্রচ্ছদ এয়ারলাইনস এয়ারপোর্ট ট্যুরিজম হোটেল এন্ড রিসোর্টস ফুড এন্ড বেভারেজ ট্রাভেল ভিন্নরকম আইটি অফার
যোগাযোগ: [email protected]
কপিরাইট © 2018 ফ্লাইটনিউজ২৪.কম কর্তৃক সর্ব স্বত্ব ® সংরক্ষিত। Developed by eMythMakers.com & Incitaa e-Zone Ltd.