ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:২৬:৩৫ || ৩০ কার্তিক ১৪২৬
Advertisement
১০৮৪

সাইকেলে চড়ে ঢাকা পরিদর্শন

স্টাফ করেসপন্ডেন্ট

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৩  


ঢাকা: ‘সাইকেলে চড়ে ঢাকা পরিদর্শন’ এ স্লোগান নিয়ে রাজধানীতে অনুষ্ঠিত হয়েছে এক বর্ণাঢ্য সাইকেল র‌্যালি।

শনিবার সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এবং জাতীয় পর্যটন সংস্থা বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে এ র‌্যালির আয়োজন করা হয়।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব খুরশিদ আলম এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান আখতারুজ্জামান খান কবির সকাল ৯টায় এ র‌্যালির উদ্বোধন করেন।

র‌্যালিটি মানিক মিয়া অ্যাভিনিউ থেকে শহীদ মিনার হয়ে আহসান মঞ্জিলে গিয়ে শেষ হয়। র‌্যালির সামনে ঘোড়ার গাড়ি, মাঝখানে দুই চালকের সাইকেল যাদের মধ্যে একজন পুরুষ অন্যজন নারী, পেছনে দু’শতাধিক সাইকেল নগর জীবনে এক সুন্দর দৃশ্যেরই অবতারণা করেছে।

এ র‌্যালির উদ্দেশ্য সম্পর্কে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব খুরশিদ আলম বলেন, এটার সঙ্গে মানুষের শরীর, মন ও রুচিবোধের সম্পর্ক আছে। পর্যটনপ্রেমীদের কাছে সাইকেল একটা প্রিয় মাধ্যম- এটা প্রমাণ করতেই আমাদের এই আয়োজন।

অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা যখন ঢাকার রাজপথ দিয়ে র‌্যালি নিয়ে যাবে, তখন রাজধানীর মানুষ চেয়ে চেয়ে দেখবেন আর আনন্দিত হবেন। একটি দূষণমুক্ত নগরী তৈরির পথ সুগম করবে।

বিশ্ব পর্যটন দিবস উদযাপন করতে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সকাল ৭টা থেকেই অংশগ্রহণকারীরা একে একে নানা ঢঙের সাইকেল নিয়ে জড়ো হন মানিক মিয়া অ্যাভিনিউয়ে। তাদের বৈচিত্র্যময় সাজ আর ঢোল তবলার আওয়াজে মুখরিত হয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার উদযাপিত হয় বিশ্ব পর্যটন দিবস। জনসাধারণের মধ্যে সচেতনতা তৈরি করতে জাতিসংঘের পর্যটন সংস্থা ইউএনডব্লিউ’র উদ্যোগে বিশ্বব্যাপি এ দিবসটি উদযাপন করা হয়। এবারের দিবসের প্রতিপাদ্য ছিল ‘সার্বজনীন ভবিষ্যৎ সুরক্ষায় পর্যটন ও পানি’।

বাংলাদেশ সময়: ১১০৫  ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৩