ঢাকা, ০৭ ডিসেম্বর, ২০১৯ ১৭:৪১:০২ || ২৩ অগ্রাহায়ণ ১৪২৬
Advertisement

রঙিন ক্যানভাসে যেন দুরন্ত এক কিশোরীর মুখ। শ্যাম বর্ণের সেই মুখে আর চোখে যেন না বলা অনেক গল্প। মায়াবী মুখটায় ভেসে আছে এক রিকশা কন্যার উপাখ্যান। আর এমন একটি চরিত্র ও গল্প নিয়ে অমিতাভ রেজার চলচ্চিত্র রিকশা গার্লের রঙিন পোস্টার উন্মোচিত হলো। এরই মধ্যে চলচ্চিত্রপ্রেমীদের মধ্যে পোস্টারটি যেমন উৎসাহের সৃষ্টি করেছে, তেমনি সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলেছে কৌতূহলের ঝড়।  

গত চার মাস ধরে পাবনা, গাজীপুরসহ ঢাকার বিভিন্ন লোকেশনে ‘রিকশা গার্ল’ ছবির শুটিং অনুষ্ঠিত হয়। এর মধ্যে গাজীপুরের বঙ্গবন্ধু ফিল্ম সিটিতে দেশের প্রথম কোনও সিনেমায় শতাধিক বস্তিঘরের সেট তৈরি করা হয়। যা এরই মধ্যে আলোড়ন তুলেছে সিনেমা পাড়ায়। রিকশা গার্ল নির্মিত হচ্ছে মিতালী পার্কিন্স এর বেস্টসেলার বই রিকশা গার্ল অবলম্বনে। 

রিকশা কন্যা নাইমার চরিত্রে এখানে অভিনয় করছেন নভেরা রহমান। রিকশাচালক পিতার বড় মেয়ে দূরন্ত কিশোরী নাইমা। মফস্বলে বেড়ে ওঠা স্বাধীনচেতা নাইমার জীবন তার রং তুলির মতোই বর্ণিল। নাইমা আলপনা এঁকে যা উপার্জন করেন, তা প্রয়োজনের তুলনায় খুবই কম। অভাবের ভেতর দিয়ে চলতে থাকা পরিবারটির দূর্দশা শেষ হয় না এই আয়ে।  তবে জীবনের হরেক রকমের রং মিলেমিশে নাইমার তুলির আঁচড়ে আঁকা হয় সুন্দর সুন্দর সব আলপনা। একদিন চোখ ভরা স্বপ্ন নিয়ে বাসা থেকে বেরিয়ে পড়ে সে। নাইমার জীবনে আসে নতুন নতুন সব বাঁক। বাঁকে বাঁকে নতুন নতুন সব অভিজ্ঞতাকে সঙ্গে নিয়ে সাহসী পথচলা শুরু হয় এক রিকশাকন্যার। 

সিনেমার পোস্টার সম্পর্কে জানতে চাওয়া হয় সিনেমার পরিচালক অমিতাভ রেজা চৌধুরীর কাছে। তিনি বলেন, ‘রিকশা গার্ল’ ছবিটি আমরা এমনভাবে নির্মাণের চেষ্টা করেছি, যেন আন্তর্জাতিক অঙ্গনে এই প্রযোজনা বাংলাদেশের নামকে উজ্জ্বল করবে। রিকশা গার্লের পোস্টার উন্মোচন হলো আজ। স্বাধীনচেতা এক নির্ভীক দূরন্ত মেয়ের মুখাবয়বই দেখা যাচ্ছে এই পোস্টারে। চলচ্চিত্রেও থাকবে এমন একটি চরিত্রের অজানা পথে সাহসী পথচলার গল্প।

আর্ন্তজাতিক মানের এই সিনেমাটি প্রযোজনা করেছেন এরিক জেমস্ এডামস। যৌথভাবে নির্বাহী প্রযোজক হিসেবে রয়েছেন ফরিদুর রেজা সাগর এবং জিয়াউদ্দিন আদিল। চিত্রনাট্য করেছেন নাসিফ ফারুক আমিন এবং শর্বরী জোহরা আহমেদ।

প্রকাশ্যে এলো অমিতাভের ‘রিকশা গার্ল’
মোবাইল অপারেটরদের র‌্যাংকিং করবে বিটিআরসি

মোবাইল অপারেটরদের র‌্যাংকিং করবে বিটিআরসি

মোবাইল অপারেটরদের সেবার মান নিয়ে র‌্যাংকিং করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মানসম্পন্ন সেবা নিশ্চিত করতে বিটিআরসির অনুমোদিত ‘কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস)’ নীতিমালা সম্প্রতি গেজেট আকারে প্রকাশিত হয়েছে। সার্ভিস কোয়ালিটি নিশ্চিত করতে বিটিআরসি’র টেকনিক্যাল টিমও কাজ করবে। 

 

১১:২৬ এএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

‘চেকোলজি’ যাচাই করবে ফেক নিউজ

‘চেকোলজি’ যাচাই করবে ফেক নিউজ

টুইটারে সঠিক ও তথ্যনির্ভর খবর খুব কম ক্ষেত্রেই এক হাজারের বেশি লোকের কাছে পৌঁছায়। অন্যদিকে, এক শতাংশ মিথ্যা খবর (ফেক নিউজ) এক হাজার থেকে এক লাখ লোক শেয়ার করে থাকে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) এক জরিপ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। মিথ্যা সংবাদের এমন আধিক্যের যুগে যুক্তরাষ্ট্রের একটি সংস্থা চেকোলজি পদ্ধতির মাধ্যমে বিশ্বের ৯০টি দেশের ছাত্রদের শেখানো হচ্ছে—  কীভাবে খবর এবং অন্যান্য তথ্যকে যাচাই করতে হবে। সংস্থাটি নিউজ লিটারেসি প্রজেক্ট নামে তাদের এই কার্যক্রম পরিচালনা করছে।   

১১:২০ এএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

নির্বাচনে বাড়বে ফেক নিউজ

নির্বাচনে বাড়বে ফেক নিউজ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ফেক নিউজের (ভুয়া খবর) ব্যবহার একটি নতুন সংযোজন হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের আশঙ্কা, এসব ভুয়া খবর সবাইকে প্রভাবিত না করতে পারলেও জনগণের বড় একটি অংশকে সন্দিহান করে তুলতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, সবচেয়ে বড় চিন্তার বিষয় হলো এ ব্যাপারে নির্বাচন কমিশনের (ইসি) আপাতদৃষ্টিতে আগ্রহ চোখে পড়ছে না। তাদের নিয়ন্ত্রণমূলক ক্ষমতা, প্রযুক্তি সম্পর্কে ধারণা এবং দক্ষ জনবলও নেই।

১১:১১ এএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

আয় কমছে বাংলালিংকের

আয় কমছে বাংলালিংকের

তৃতীয় কোয়ার্টারে (জুলাই থেকে সেপ্টেম্বরে) মোবাইল অপারেটর বাংলালিংকের রাজস্ব আয় কমেছে ১,১০০ কোটি টাকা। বাংলালিংকের মূল কোম্পানি ভিওনের তথ্য অনুযায়ী, তৃতীয় কোয়ার্টারে তাদের রাজস্ব আয় গত বছরের এই কোয়ার্টারের চেয়ে ৫.৮ শতাংশ কমেছে। যদিও এই কোয়ার্টারে বাংলালিংকের ডেটা থেকে রাজস্ব আয় ছিল ১৯০ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ১১.৭৫ শতাংশ বেশি। তবে সব মিলিয়ে অপারেটরটির রাজস্ব আয় ছিল নেতিবাচক।

০৫:১৫ পিএম, ২৬ নভেম্বর ২০১৮ সোমবার

ভাড়ায় মিলবে মোটরসাইকেল

ভাড়ায় মিলবে মোটরসাইকেল

রাজধানীতে চার লাখেরও বেশি ব্যক্তিগত মোটরসাইকেল রয়েছে, যা দিয়ে প্রতিদিন চার লাখেরও বেশি যাত্রী পরিবহন করা সম্ভব। এই চিন্তা থেকেই ‘ডাটাভক্সসেল লিমিটেড’ নামের একটি প্রতিষ্ঠান একটি নতুন পরিকল্পনা নিয়ে এসেছে যার নাম ‘স্যাম’ (শেয়ার এ মোটরসাইকেল)। 

০৭:৩১ পিএম, ৭ মে ২০১৬ শনিবার

দ্রুতগতির ওয়াইফাই নিশ্চিতে চুক্তি রবি-আমরা নেটওয়ার্কের

দ্রুতগতির ওয়াইফাই নিশ্চিতে চুক্তি রবি-আমরা নেটওয়ার্কের

মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ওয়াইফাই হটস্পটে গ্রাহকদের আরও উন্নত, দ্রুত গতিসম্পন্ন, নির্ভরযোগ্য এবং নিরবচ্ছিন্ন ইন্টারনেট অভিজ্ঞতা দিতে আমরা নেটওয়ার্ক লিমিটেডের সঙ্গে একটি চুক্তি করেছে।

০৬:১৮ পিএম, ৫ মে ২০১৬ বৃহস্পতিবার

থ্রিজি চালু করলো গ্রামীণফোন

থ্রিজি চালু করলো গ্রামীণফোন

বহুল প্রতীক্ষিত থ্রিজি সেবা চালু করলো দেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোন। রোববার গ্রামীণফোনের প্রধান কার্যালয় জিপি হাউসে আয়োজিত এক অনুষ্ঠানে থ্রিজি সেবার উদ্বোধন করেন টেলিযোগাযোগ মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন।

০২:৪২ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৩ রবিবার

অক্টোবরে থ্রিজি চালু করছে বাংলালিংক

অক্টোবরে থ্রিজি চালু করছে বাংলালিংক

অক্টোবর মাসের মধ্যেই থ্রিজি সেবা চালু করবে দেশের অন্যতম বৃহৎ মোবাইল অপারেটর বাংলালিংক।

১২:২২ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৩ শুক্রবার

থ্রিজিতে সাশ্রয়ী প্যাকেজ দেবে এয়ারটেল

থ্রিজিতে সাশ্রয়ী প্যাকেজ দেবে এয়ারটেল

থ্রিজি সেবায় গ্রাহকদের সুবিধার কথা চিন্তা করে সাশ্রয়ী প্যাকেজ হাতে দেওয়া হবে বলে জানিয়েছেন এয়ারটেল বাংলাদেশ লিমিটেডের প্রধান নির্বাহী ক্রিস টোবিট।

১১:৫৭ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০১৩ বৃহস্পতিবার

ভোগান্তির নাম নকিয়া লুমিয়া

ভোগান্তির নাম নকিয়া লুমিয়া

মেহবুব-ই অদুজ্জামান চাকরি করেন একটি বেসরকারি সংস্থায়। শখ করে তিনি গত ১৪ আগস্ট কেনেন নকিয়া লুমিয়া ৭২০ মডেলের মোবাইল ফোন সেটটি। কিন্তু বিধি বাম! নকিয়ার ভোগান্তিতে নাকাল এই তরুণ চাকরিজীবী।    

১১:৫৫ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০১৩ বৃহস্পতিবার