ঢাকা, ১৭ অক্টোবর, ২০১৯ ১২:০৩:০৮ || ২ কার্তিক ১৪২৬
Advertisement

গোল্ডেন সীডস’ ডাটাবেজ রিসার্চে ১৭৯ কোটি টাকা বিনিয়োগ করবে হুয়াওয়ে

ডাটাবেজ ইন্ডাষ্ট্রি ইকোসিস্টেমের সম্প্রসারণে একটি নতুন গবেষণা প্রোগ্রাম চালুর ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। চীনের বাণিজ্যিক নগরী সাংহাইয়ে অনুষ্ঠিত তিনদিনব্যাপী হুয়াওয়ে কানেক্ট ২০১৯ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে।

০৫:২৭ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

হুয়াওয়ে নিয়ে এলো দ্রুত গতির এআই ট্রেনিং ক্লাস্টার

বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার এটলাস ৯০০ নিয়ে এলো হুয়াওয়ে। বুধবার চীনের সাংহাই শুরু হওয়া তিনদিনব্যাপী হুয়াওয়ে কানেক্ট ২০১৯ ঘোষণা দেওয়া হয়। এতে কম্পিউটিং মার্কেটের জন্য কৌশল ঘোষণাও করা হয়।

০৩:৪৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রবিবার

নারী শিক্ষায় অবদান রাখছে হুয়াওয়ে

টিএন্ডটি আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে সম্প্রতি আয়োজিত এক অনুষ্ঠানে স্কুলের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেছে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড। এছাড়াও, স্কুলের মেয়েরা যেন ডিজিটাল পদ্ধতিতে পড়ালেখা করতে পারে সেজন্য স্কুল কর্তৃপক্ষকে ট্যাব প্রদান করেছে হুয়াওয়ে।

০৭:১৪ পিএম, ৯ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

স্বাস্থ্যখাতে নতুন দিগন্ত উন্মোচন করবে ৫জি

স্বাস্থ্যখাতে নতুন দিগন্ত উম্মোচন করবে ৫জি প্রযুক্তি। একটি আধুনিক জরুরি চিকিৎসা সেবার ভিত্তি হিসেবে কাজ করবে ৫জি। আধুনিক এই চিকিৎসা সেবায় থাকবে কানেক্টেড অ্যাম্বুলেন্স এবং এআই সাপোর্টেড অ্যাপ্লিকেশন যেমন এআর, ভিআর এবং ড্রোন।

০৭:১৩ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৯ রবিবার

নারী শিক্ষায় অবদান রাখছে হুয়াওয়ে

মঙ্গলবার, টিএন্ডটি আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে স্কুলের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেছে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড। এছাড়াও, স্কুলের মেয়েরা যেন ডিজিটাল পদ্ধতিতে পড়ালেখা করতে পারে সেজন্য স্কুল কর্তৃপক্ষকে ট্যাব প্রদান করেছে হুয়াওয়ে।

০৪:০৬ পিএম, ২৬ আগস্ট ২০১৯ সোমবার

প্রকাশ্যে এলো অমিতাভের ‘রিকশা গার্ল’

রঙিন ক্যানভাসে যেন দুরন্ত এক কিশোরীর মুখ। শ্যাম বর্ণের সেই মুখে আর চোখে যেন না বলা অনেক গল্প। মায়াবী মুখটায় ভেসে আছে এক রিকশা কন্যার উপাখ্যান। আর এমন একটি চরিত্র ও গল্প নিয়ে অমিতাভ রেজার চলচ্চিত্র রিকশা গার্লের রঙিন পোস্টার উন্মোচিত হলো। এরই মধ্যে চলচ্চিত্রপ্রেমীদের মধ্যে পোস্টারটি যেমন উৎসাহের সৃষ্টি করেছে, তেমনি সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলেছে কৌতূহলের ঝড়।  

গত চার মাস ধরে পাবনা, গাজীপুরসহ ঢাকার বিভিন্ন লোকেশনে ‘রিকশা গার্ল’ ছবির শুটিং অনুষ্ঠিত হয়। এর মধ্যে গাজীপুরের বঙ্গবন্ধু ফিল্ম সিটিতে দেশের প্রথম কোনও সিনেমায় শতাধিক বস্তিঘরের সেট তৈরি করা হয়। যা এরই মধ্যে আলোড়ন তুলেছে সিনেমা পাড়ায়। রিকশা গার্ল নির্মিত হচ্ছে মিতালী পার্কিন্স এর বেস্টসেলার বই রিকশা গার্ল অবলম্বনে। 

রিকশা কন্যা নাইমার চরিত্রে এখানে অভিনয় করছেন নভেরা রহমান। রিকশাচালক পিতার বড় মেয়ে দূরন্ত কিশোরী নাইমা। মফস্বলে বেড়ে ওঠা স্বাধীনচেতা নাইমার জীবন তার রং তুলির মতোই বর্ণিল। নাইমা আলপনা এঁকে যা উপার্জন করেন, তা প্রয়োজনের তুলনায় খুবই কম। অভাবের ভেতর দিয়ে চলতে থাকা পরিবারটির দূর্দশা শেষ হয় না এই আয়ে।  তবে জীবনের হরেক রকমের রং মিলেমিশে নাইমার তুলির আঁচড়ে আঁকা হয় সুন্দর সুন্দর সব আলপনা। একদিন চোখ ভরা স্বপ্ন নিয়ে বাসা থেকে বেরিয়ে পড়ে সে। নাইমার জীবনে আসে নতুন নতুন সব বাঁক। বাঁকে বাঁকে নতুন নতুন সব অভিজ্ঞতাকে সঙ্গে নিয়ে সাহসী পথচলা শুরু হয় এক রিকশাকন্যার। 

সিনেমার পোস্টার সম্পর্কে জানতে চাওয়া হয় সিনেমার পরিচালক অমিতাভ রেজা চৌধুরীর কাছে। তিনি বলেন, ‘রিকশা গার্ল’ ছবিটি আমরা এমনভাবে নির্মাণের চেষ্টা করেছি, যেন আন্তর্জাতিক অঙ্গনে এই প্রযোজনা বাংলাদেশের নামকে উজ্জ্বল করবে। রিকশা গার্লের পোস্টার উন্মোচন হলো আজ। স্বাধীনচেতা এক নির্ভীক দূরন্ত মেয়ের মুখাবয়বই দেখা যাচ্ছে এই পোস্টারে। চলচ্চিত্রেও থাকবে এমন একটি চরিত্রের অজানা পথে সাহসী পথচলার গল্প।

আর্ন্তজাতিক মানের এই সিনেমাটি প্রযোজনা করেছেন এরিক জেমস্ এডামস। যৌথভাবে নির্বাহী প্রযোজক হিসেবে রয়েছেন ফরিদুর রেজা সাগর এবং জিয়াউদ্দিন আদিল। চিত্রনাট্য করেছেন নাসিফ ফারুক আমিন এবং শর্বরী জোহরা আহমেদ।

০৭:৩৭ পিএম, ২৫ আগস্ট ২০১৯ রবিবার

শক্তিশালী এআই প্রসেসর নিয়ে এলো হুয়াওয়ে

বিশ্বের  শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে আনুষ্ঠানিকভাবে নিজেদের সবচেয়ে শক্তিশালী আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রসেসর অ্যাসসেন্ড ৯১০ এবং এআই কম্পিউটিং ফ্রেমওয়ার্ক মাইন্ডস্পোর বাজারে এনেছে। 

অ্যাসসেন্ড ৯১০ দা ভিঞ্চি সিস্টেম আর্কিটেকচারের উপর নির্মিত একটি এআই প্রসেসর এবং অসামান্য পারফরম্যান্স সত্ত্বেও, অ্যাসসেন্ড ৯১০ এর সর্বোচ্চ বিদ্যুৎ ব্যবহারের মাত্রা ৩১০ ওয়াট, যা আগের পরিকল্পিত বিদ্যুৎ ব্যবহারের ধারনাকৃত মাত্রার (৩৫০ওয়াট) চেয়ে অনেক কম। 

চীনের গুয়াংডং প্রদেশের শেনজেনে শুক্রবার আয়োজিত এই অনুষ্ঠানে নতুন এই প্রসেসরটি বাজারে আনার ঘোষণা দেওয়া হয়। এতে উপস্থিত ছিলেন হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান এরিক ঝু সহ কোম্পানির উর্ধতন কর্মকর্তারা।    

এআই অ্যাপ্লিকেশন বিকাশকে আরো সহজ, বিস্তৃত এবং প্রাইভেসি প্রোটেকশন নিশ্চিত করার ক্ষেত্রে এআই কম্পিউটিং অবকাঠামো অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০১৮ সালে, হুয়াওয়ে এআই কাঠামোর উন্নয়নের জন্য লক্ষ্যমাত্রা ঘোষণা করে। লক্ষ্যগুলি ছিল সহজ বিকাশ, কার্যদক্ষতা এবং যেকোনো পরিস্থিতিতে মানিয়ে নেয়ার ক্ষমতা। মাইন্ডস্পোর, এই লক্ষ্যমাত্রা পূরণে হুয়াওয়ের উল্লেখযোগ্য কাজ। যেহেতু, প্রাইভেসি প্রোটেকশন যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ন তাই একটি নিরাপদ ও বিস্তৃত এআই ব্যবস্থাপনার জন্য সব ধরনের সহায়তা প্রয়োজন। 

বিংশ শতাব্দীর রেলরোড এবং বিদ্যুৎ এবং একবিংশ শতাব্দীর গাড়ি, কম্পিউটার এবং ইন্টারনেটের মতই এআইকে শতাব্দীর একটি অন্যতম প্রযুক্তি হিসেবে সংজ্ঞায়িত করছে হুয়াওয়ে।  ঝু এর মতে, এআই এখনো বিকাশের প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং সত্যিকারের সাধারণ প্রযুক্তিতিতে পরিণত করতে হলে এআই প্রযুক্তিতে বিদ্যমান ব্যবধানগুলি দূর করতে হবে। হুয়াওয়ের এআই স্ট্র্যাটেজিটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন, এই ব্যবধানগুলি দূর করার মাধ্যমে অতি দ্রুত বিশ্বে এই নতুন প্রযুক্তি ছড়িয়ে দেয়া যায়।  

এর আগে দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশের শেনজেনে এই নতুন ওপেন-সোর্স এআই কম্পিউটিং ফ্রেমওয়ার্ক, মাইন্ডস্পোর চালু করে হুয়াওয়ে। মাইন্ডস্পোর এমন একটি এআই কম্পিউটিং অবকাঠামো, যা সব ডিভাইস, এজ এবং ক্লাউড এনভাইরনমেন্টসহ সকল পরিস্থিতিতে এআই অ্যাপ্লিকেশনের বিকাশকে সমর্থন করে। এছাড়াও, বাজারে বিদ্যমান নেতৃস্থানীয় ফ্রেমওয়ার্কে ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং (এনএলপি) এর জন্য একটি সাধারণ নিউরাল নেটওয়ার্কে যে পরিমানে মূল কোড রয়েছে, সে তুলনায় মাইন্ডস্পোরের কোডের পরিমান ২০ শতাংশ কম। এর ফলে এটি ডেভেলপারদের কর্মদক্ষতাকে ৫০ শতাংশ বাড়িয়ে দেয়।   

অ্যাসসেন্ড ৯১০ প্রসেসর এআই মডেল ট্রেনিং ক্ষেত্রে ব্যবহার করা হয়। এর একটি পরীক্ষা হিসেবে শুক্রবারের অনুষ্ঠান উপলক্ষে একটি ট্রেনিং সেশনের আয়োজন করা হলে সেখানে দেখা যায় যে, অ্যাসসেন্ড ৯১০ এবং মাইন্ডস্পোর সিস্টেমকে একত্রীকরণ করে এআই মডেল ট্রেনিং এর ক্ষেত্রে যে গতি পাওয়া যায়, তা টেনসরফ্লো এর গতির তুলনায় দ্বিগুণ গতি সম্পন্ন। 

এ প্রসঙ্গে হুয়াওয়ের রোটাটিং চেয়ারম্যান এরিক ঝু বলেন, ‘‘অ্যাসসেন্ড ৯১০ আমাদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি ভাল পারফর্ম করেছে। নিঃসন্দেহে, বিশ্বের অন্য এআই প্রসেসরের তুলনায় এর আরো বেশি কম্পিউটিং শক্তি রয়েছে।”  

০৭:২২ পিএম, ২৫ আগস্ট ২০১৯ রবিবার

বিমানের ড্রিমলাইনার ‘হংসবলাকা’ ঢাকায়

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দ্বিতীয় বোয়িং ড্রিমলাইনার ৭৮৭-৮ উড়োজাহাজ ‘হংসবলাকা’ ঢাকায় পৌছেছে। শনিবার রাত ১১.৩৮ মিনিটে ব্র্যান্ড নিউ এই উড়োজাহাজটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমান সূত্রে জানা গেছে, শনিবার (১ ডিসেম্বর) রাতে শাহজালালে অবতরণের পরপরই আনুষ্ঠানিকভাবে বরণ করে নেওয়া হয় ড্রিমলাইনার উড়োজাহাটিকে। এ সময় ওয়াটার ক্যানন স্যালুট দেওয়া হয়। বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এএম মোসাদ্দিক আহমেদসহ এয়ারলাইন্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা শাহজালাল বিমানবন্দরে উড়োজাহাজটিকে স্বাগত জানান। 

 

০১:৩৫ পিএম, ২ ডিসেম্বর ২০১৮ রবিবার

মোদির গুজরাট উন্নয়নের আইকন ‘গিফটসিটি’

(গিফট) থেকেই গিফটের নামটি আসে। ভবন এর আশপাশের এলাকা ৮৮৬ একর জায়গা নিয়ে বিস্তৃত। মূলত উন্নতমানের বৈদ্যুতিক, পানি, গ্যাস, ডিস্ট্রিক্ট কুলিং, সড়ক, টেলিযোগাযোগ এবং ব্রডব্যান্ড সুবিধা দিতেই এই শহরের জন্ম। শহরটি স্পেশাল ইকোনমিক জোন, ইন্টারন্যাশনাল এডুকেশন জোন, ইন্টারটেইনমেন্ট জোন, হোটেলস জোন, কনভেনশন সেন্টার রয়েছে এই সিটিতে।

০৬:২১ পিএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

ঝা চকচকে পরিপাটি শহর ‘গান্ধীনগর’

চিলোদা মোড়ে বাস থেকে নেমে বোঝার উপায় ছিল না ভেতরে কি অপেক্ষা করছে। এই মোড় থেকে কয়েক কিলোমিটার ভেতরে গেলেই গুজরাটের রাজধানী গান্ধীনগর।   

০৪:৫৫ পিএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

আজমীর শরীফ দর্শন

চাল্লিগুলি চিশতির মোটরসাইকেল হনহন করে ছুটছে। তার পেছনে আমরা দু’জন। লম্বাটে যুবক চাল্লিগুল্লি ভাই। খুব সহজেই হিরোহোন্ডা নিয়ে শতশত মানুষের ভিড় ঠেলে এগিয়ে যাচ্ছেন। এভাবে মানুষের মাঝখান দিয়ে যাওয়াটা একটি কৌশলই বটে। যা পুরোপুরি করায়ত্ত্ব এই যুবকের।  

০৪:৫০ পিএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

মাকরানার হোয়াইট মার্বেলেই অনিন্দ্য তাজমহল

রাজস্থান, ভারত থেকে: পৃথিবীখ্যাত প্রেমের নির্দশন তাজমহলের সৌন্দর্য নিয়ে কতই না আলোচনা। শুধু প্রেম নেয় সৌন্দর্যের নিদর্শন হিসেবেও এর খ্যাতি বিশ্বজোড়া। বিশ্বের সপ্তম আশ্চার্য্য ও ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে স্বীকৃত তাজমহল। তাইতো তাজমহলকে ভারত সরকার ট্যুরিজম আইকন হিসেবে ব্যবহার করে বিশ্বের কাছে নিজের দেশকে তুলে ধরছে।    

০৪:৪২ পিএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

অ্যারাভেলি পর্বতে ঘেরা ভ্রাতৃত্ব

পাশের বাড়ির গনেশকে মামা বলে ডাকেন মো: মোবারক। গনেশ ছাড়াও অসিত, বরুণ, গৌরাঙ্গসহ হিন্দু ধর্মালম্বী বহু বন্ধু রয়েছে তার। হিন্দু-মুসলিম সম্পর্ক অত্যন্ত উঞ্চ অ্যারাভেলি পর্বতে ঘেরা রাজস্থানের আজমীরে। অন্তত মোবারকের সঙ্গে কথায় তেমনটি বোঝা যায়। 

০৪:৩৬ পিএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

৩৬ ঘন্টার বিচিত্র রুপ!

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার শিয়ালদহ স্টেশন থেকে ট্রেন ছাড়ল স্থানীয় সময় দুপুর একটা ১০ মিনিটে। রেলস্টেশনে পৌছা এবং ট্রেনে ওঠার আগ পর্যন্ত বাঙালিদেরই বেশি চোখে পড়লো। কিন্তু ট্রেনে টানা ৩৬ ঘন্টার যাত্রায় একে একে বুঝতে পারলাম এটি বাঙালি অধ্যুষিত পশ্চিম বাংলা থেকে ছাড়লেও এর ভেতরে রয়েছে নানা বিচিত্রতা। পথে যেতে যেতে ট্রেনের ভেতর এবং বাইরে এই বিচিত্রতার ঝাঁপি খুলতে লাগলো।  

০৩:৩৯ পিএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

লাইফলাইন অব ইন্ডিয়া

অনন্যা এক্সপ্রেস (আজমীরগামী ট্রেন, ভারত) থেকে: ‘দ্রুত করেন, এই নিন রুটি, এই চিকেন। তাড়াতাড়ি ১৩০ টাকা (ভারতীয় রুপি) দিন। এখনই ট্রেন ছেড়ে দেবে।’ যা বলা তাই কাজ। রুটি-চিকেন রেখে দ্রুতই টাকা দিলাম। চোখের পলকে আরেক বগিতে হারিয়ে গেলেন রাজু চ্যাটার্জি। এভাবে প্রতিদিন ট্রেনে ট্রেনে খাবার বিক্রি করে সংসার চালান রাজু। বয়স ৩০/৩২ বছর হবে। বিয়ে করেছেন। সংসারে মা, স্ত্রী ও এক সন্তান রয়েছে তার। একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি রাজুর কাঁধেই সংসারের সমস্ত ভার।  

০৩:২৫ পিএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

সংকটাপূর্ণ জেট এয়ার কিনতে চায় টাটা

 
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি নিয়ে বিপদে পড়েছে ভারতের জনপ্রিয় বেসরকারি এয়ারলাইন্স জেট এয়ারওয়েজ। এর সঙ্গে যুক্ত হয়েছে মার্কিন ডলারের বিপরীতে রুপির অবমূল্যায়ন। এমনকি এয়ারলাইন্সটি কর্মীদের বেতন দিতেও সংগ্রাম করছে। এ কারণে জেট এয়ারওয়েজ নিলামের সম্মূখীন হতে যাচ্ছে। 

১১:৩২ এএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

মোবাইল অপারেটরদের র‌্যাংকিং করবে বিটিআরসি

মোবাইল অপারেটরদের সেবার মান নিয়ে র‌্যাংকিং করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মানসম্পন্ন সেবা নিশ্চিত করতে বিটিআরসির অনুমোদিত ‘কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস)’ নীতিমালা সম্প্রতি গেজেট আকারে প্রকাশিত হয়েছে। সার্ভিস কোয়ালিটি নিশ্চিত করতে বিটিআরসি’র টেকনিক্যাল টিমও কাজ করবে। 

 

১১:২৬ এএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

‘চেকোলজি’ যাচাই করবে ফেক নিউজ

টুইটারে সঠিক ও তথ্যনির্ভর খবর খুব কম ক্ষেত্রেই এক হাজারের বেশি লোকের কাছে পৌঁছায়। অন্যদিকে, এক শতাংশ মিথ্যা খবর (ফেক নিউজ) এক হাজার থেকে এক লাখ লোক শেয়ার করে থাকে। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) এক জরিপ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। মিথ্যা সংবাদের এমন আধিক্যের যুগে যুক্তরাষ্ট্রের একটি সংস্থা চেকোলজি পদ্ধতির মাধ্যমে বিশ্বের ৯০টি দেশের ছাত্রদের শেখানো হচ্ছে—  কীভাবে খবর এবং অন্যান্য তথ্যকে যাচাই করতে হবে। সংস্থাটি নিউজ লিটারেসি প্রজেক্ট নামে তাদের এই কার্যক্রম পরিচালনা করছে।   

১১:২০ এএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

নির্বাচনে বাড়বে ফেক নিউজ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ফেক নিউজের (ভুয়া খবর) ব্যবহার একটি নতুন সংযোজন হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের আশঙ্কা, এসব ভুয়া খবর সবাইকে প্রভাবিত না করতে পারলেও জনগণের বড় একটি অংশকে সন্দিহান করে তুলতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, সবচেয়ে বড় চিন্তার বিষয় হলো এ ব্যাপারে নির্বাচন কমিশনের (ইসি) আপাতদৃষ্টিতে আগ্রহ চোখে পড়ছে না। তাদের নিয়ন্ত্রণমূলক ক্ষমতা, প্রযুক্তি সম্পর্কে ধারণা এবং দক্ষ জনবলও নেই।

১১:১১ এএম, ২৭ নভেম্বর ২০১৮ মঙ্গলবার

আয় কমছে বাংলালিংকের

তৃতীয় কোয়ার্টারে (জুলাই থেকে সেপ্টেম্বরে) মোবাইল অপারেটর বাংলালিংকের রাজস্ব আয় কমেছে ১,১০০ কোটি টাকা। বাংলালিংকের মূল কোম্পানি ভিওনের তথ্য অনুযায়ী, তৃতীয় কোয়ার্টারে তাদের রাজস্ব আয় গত বছরের এই কোয়ার্টারের চেয়ে ৫.৮ শতাংশ কমেছে। যদিও এই কোয়ার্টারে বাংলালিংকের ডেটা থেকে রাজস্ব আয় ছিল ১৯০ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ১১.৭৫ শতাংশ বেশি। তবে সব মিলিয়ে অপারেটরটির রাজস্ব আয় ছিল নেতিবাচক।

০৫:১৫ পিএম, ২৬ নভেম্বর ২০১৮ সোমবার

দর্পণের প্ল্যাটফর্মে ২০ নারী

বাংলাদেশের দেশীয় পণ্যের প্রথম ডিজিটাল মার্কেটপ্লেস দর্পণ- ফেসবুকের অন্যতম নারী উদ্যোক্তাদের নিয়ে তৈরি গ্রুপ ফিমেইল অনট্রোপ্রোউনার সোসাইটির (ফিম্নেনসো) সহযোগিতায় সম্প্রতি ধানমন্ডির আরাজ কনভেনশন হলে আয়োজন করে এক ব্যবসায়িক চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠান। এতে বিভিন্ন খাতের ২০ জন সৃজনশীল নারী উদ্যোক্তা দর্পণের প্লাটফর্মে যোগদান করেন।  

০৪:৪২ পিএম, ২৬ নভেম্বর ২০১৮ সোমবার

হংসবলাকার প্রথম বানিজ্যিক ফ্লাইট লন্ডনে

আগামী ১০ ডিসেম্বর ঢাকা-লন্ডন ফ্লাইটের মধ্য দিয়ে আকাশে উড়তে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া দ্বিতীয় বোয়িং ড্রিমলাইনার ৭৮৭-৮ উড়োজাহাজ ‘হংসবলাকা’। এটি হবে হংসবলাকার প্রথম বাণিজ্যিক ফ্লাইট। উড়োজাহাজ প্রস্তুতকারী কোম্পানি বোয়িং বিমানের কাছে দ্বিতীয় ড্রিমলাইনার হংসবলাকা হস্তান্তর করবে আগামী ৩০ নভেম্বর। 

০৪:২৭ পিএম, ২৬ নভেম্বর ২০১৮ সোমবার

টেলিকম খাতে এসএমপি’র প্রজ্ঞাপন জারি, বন্ধ হচ্ছে মনোপলি

টেলিযোগাযোগ খাতে মনোপলি বন্ধে প্রণীত সিগনিফিক্যান্ট মার্কেট পাওয়ার (এসএমপি) রেগুলেশন জারি করেছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। এই রেগুলেশন টেলিযোগাযোগ খাতের সব ধরনের সেবা সম্পর্কিত লাইসেন্সধারীদের জন্য প্রযোজ্য হবে। মঙ্গলবার এই রেগুলেশন গেজেট আকারে প্রকাশিত হয়। এতে করে মোবাইল যোগাযোগখাতে একক মনোপলি বন্ধ হবে বলে মনে করছেন এই খাতের সঙ্গে সংশ্লিষ্টরা। আর এতে সবচেয়ে বিপদে পড়তে যাচ্ছে এই খাতে দেশের বৃহৎ অপারেটর গ্রামীণফোন।

১১:২৮ এএম, ২৫ নভেম্বর ২০১৮ রবিবার

বিমানের বহরে যোগ হচ্ছে সর্বাধুনিক ড্রিমলাইনার প্লেন

আগামী আগষ্টের দ্বিতীয় সপ্তাহে বহরে চতুর্থ প্রজন্মের সর্বাধুনিক উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার যুক্ত করার মধ্য দিয়ে নতুন এক যুগে পা দিচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সটি আশা করছে, বিশ্বের সবচেয়ে জ্বালানি সাশ্রয়ী সর্বাধুনিক এই উড়োজাহাজের মাধ্যমে বৈশ্বিক এয়ারলাইন্সগুলোর সঙ্গে বিমানের প্রতিযোগিতা সক্ষমতা বাড়বে, সেই সাথে যাত্রীদের দিতে পারবে আধুনিক প্রযুক্তির সব ধরনের সেবা।

 

০১:২৯ পিএম, ২২ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার